‘স্বপ্ন প্যাকেজ’ প্রকল্পের দীর্ঘমেয়াদি ফলাফল এবং ভবিষ্যতে প্রকল্প বর্ধিতকরণ বিষয়ে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত

নোয়াখালী জেলার চাটখিলে ‘স্বপ্ন প্যাকেজ: প্রকল্প, প্রকল্পের দীর্ঘমেয়াদি ফলাফল এবং ভবিষ্যতে প্রকল্প বর্ধিতকরণ’ বিষয়ে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩ জুন) চাটখিল উপজেলার নোয়াখোলা ইউনিয়নে উত্তর সাদেরখিল গ্রামে স্বপ্ন মা সাবিনা ইয়াসমিন’র বাড়ীতে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ১৯৩২ সালে মহাত্মা গান্ধী প্রতিষ্ঠিত নিখিল ভারত হরিজন সেবক সংঘের সভাপতি প্রফেসর ড. শঙ্কর কুমার স্যন্যাল।

বিশেষ অতিথি ছিলেন শ্রী লক্ষী দাস, সহ সভাপতি হরিজন সেবক সংঘ, শ্রী নরেশ যাদব প্রাক্তন এমপি (বিহার), কুনোয়ার শেখর ভিজেন্দ্রা, কো-ফাউন্ডার এন্ড চ্যান্সেলর শোভিত ইউনিভার্সিটি-ভারত, জয়েস ভাই প্যাটেল, পরিচালক, এনভায়রনমেন্টাল স্যানিটেশন ইনস্টিটিউট, শ্রী পি মারুতি, শিখা স্যান্যাল, কামরুন নাহার-উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, গান্ধী আশ্রম নোয়াখালী, এবং ভারত থেকে আগত আরো অনেক গান্ধীবাদী ব্যাক্তিত্ব। স্বপ্ন মা প্রকল্প বিষয়ে ভারতীয় গান্ধীবাদী ও স্থানীয় জনপ্রতিনিধিদের প্রাথমিক ধারণা প্রদান করেন ডরপ’র মিঃ শৌল বৈরাগী, মিডিয়া সমন্বয়ক।

কুনোয়ার শেখর ভিজেন্দ্রা বলেন, ইউএন ঘোষিত এসডিজি-কে বাস্তবায়ন করার জন্য এটি একটি ফলপ্রসু প্রকল্প। পি মারুতি বলেন, প্রকল্পটি অত্যন্ত কার্কর এবং বাস্তব সম্মত। এ প্রকল্প পর্যায়ক্রমে বাস্তবায়িত হলে অর্থনৈতিক ও মানবিক উন্নয়ন সম্ভব। পৃথিবীর যেকোন স্থানেই বাস্তবায়িত হতে পারে। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা এ প্রকল্পের সম্প্রসারণ প্রত্যাশা করেন এবং বাস্তবয়িত হলে একটি প্রজন্ম এর জন্য আর বার বার বিনিয়োগ প্রয়োজন পড়বে না।

স্বপ্ন মা সাবিনা ইয়াসমিন বলেন, আমার জন্য নয়, কিন্তু আমার আশেপাশে আরো যে মায়েরা আছে, তাদের জন্য স্বপ্ন প্যাকেজ প্রকল্প আবার চালু করা হোক, সরকারের কাছে এই আবেদন জানাচ্ছি’।

সভাপতি তার সমাপনী বক্তব্যে বলেন, ‘মাতৃবন্ধু এএইচএম নোমান উদ্ভাবিত স্বপ্ন প্যাকেজে দেশের গরিব মায়েদের টেকসই উন্নয়নের জন্য অত্যন্ত কার্যকর একটি প্রকল্প। আমি এ প্রকল্প বিষয়ে পড়াশুনা এবং বাস্তবে দেখেছি কিভাবে সামান্য সহায়তায় মানুষের জীবন মানের ইতিবাচক পরিবর্তন হয়েছে যা দৃশ্যমান। এ প্রকল্প সম্প্রসারিত ও বাস্তবায়নের মাধ্যমে আরো অনেক মায়েদের ও তাদের পরিবার সামাজিক আর্থিকভাবে উন্নয়ন ও ক্ষমতায়ন হবে-আমার দৃঢ় বিশ্বাস। এ জন্য আমি সংশ্লিষ্টদের সার্বিক সহায়তা কামনা করছি।’

সভাপতি সকলকে ধন্যবাদ দিয়ে আলোচনা সভা শেষ করেন।

সূত্র : শৌল বৈরাগী, মিডিয়া সমন্বয়ক, ডরপ

Print Friendly, PDF & Email

Related Posts