অর্থনৈতিক মুক্তির স্বপ্ন মা প্যাকেজে বাজেট চাই

ডরপ হোম এ ‘যে মা পদ্মা সেতু করতে পারেন সে মা স্বপ্ন মা ও গড়তে পারেন’, প্রসঙ্গ: স্বপ্ন মা প্যাকেজ- শিরোনামে অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রোববার (৪ জুন) ঢাকার শেওড়াপাড়ায় ডরপ হোম কনফারেন্স হলে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরী, ভাইস চ্যান্সেলর, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ।

গান্ধীজি প্রতিষ্ঠিত নিখিল ভারত হরিজন সেবক সংঘের সভাপতি ও সভার প্রধান অতিথি কর্ম-সাথী অধ্যাপক ড. শংকর কুমার সান্যাল’র নেতৃত্বে সাবেক এমপি, একাডেমিক, সমাজবিজ্ঞানীসহ ১৪ সদস্যের একটি ভারতীয় গান্ধীয়ান ডেলিগেট ঢাকায় আসেন। গত ৩ জুন ডেলিগেট সদস্যরা নোয়াখালী জেলার চাটখিল উপজেলায় স্বপ্ন মা’দের বাড়ি বাড়ি স্বপ্ন মা, মা সংসদ বৈঠকে কার্যক্রমসহ অভিজ্ঞতা বিনিময় করেন।

আয়োজিত অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, মহাত্মা গান্ধী’র ৭৫তম মহাপ্রয়াণ ও বন্ধবন্ধু’ ৪৭তম শাহাদাৎ বছর স্মরণে ‘ভারত থেকে আগত গান্ধিয়ানদের কালীগঞ্জ ও চাটখিল এলাকা পরিদর্শন শেষে লিখেছেন, ‘হ্যাপিনেস বিপরীতে গ্রীডিনেস: সিইং ইজ বিলিভিং যা স্বপ্ন মা’দের সাক্ষাত মহাত্মা গান্ধী ও বঙ্গবন্ধুর আদর্শের-ই প্রতিফলন।’

গান্ধীজি’র অসহায় ও দূর্বলতম লোকদের এবং বঙ্গবন্ধুর শোষিতের পক্ষে কাজ করাই সরকারের স্বপ্ন মা প্যাকেজ মডেল ছবি- ঘটনাপ্রবাহ ২৪ পৃষ্ঠার একটি পুস্তিকা প্রকাশ করে।

গান্ধিয়ান ডেলিগেটে তামিলনাডু থেকে গেষ্ট অব অনার বাকার বাপ্পা সমিতির সেক্রেটারি মি. পি. মারথী, জাতীয় যুব প্রকল্পের সমন্বয়কারী শ্রী সঞ্জয় রায় এবং অল ইন্ডিয়া উইমেন কনফারেন্স’র অনারারি সেক্রেটারী শ্রীমতি শিখা সান্যাল বক্তব্য রাখেন।

গান্ধিয়ান সম্মানিত অতিথিদের মধ্যে ভারত সরকারের খাদি কমিশনের সাবেক চেয়ারম্যান লক্ষ্মী দাস তার দীর্ঘ বক্তব্য শেষে টরোন্টোর ওমবাসমেন্ট মিস ফিওনা ক্রীন’র লেখার উদ্ধৃতিতে বলেন, উদ্ভাবিত স্বপ্ন প্যাকেজে পাবলিক পূওর প্রাইভেট পাটর্নারশিপ (পিপিপিপি) অন্য দেশের জন্যও অনুকরণীয় এবং এক সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

বিহার থেকে কেন্দ্রীয় সরকারের সাবেক এমপি নরেশ যাদব বলেন- উভয় দেশের ঐতিহ্য ইতিহাস একই সূত্রে গাঁথা। তিনি চাটখিল স্বপ্ন মাদের সাথে আলাপ করে বাড়ী ঘর সংসার দেখে গান্ধীজির আদর্শে বাংলাদেশ-ভারত যৌথভাবে একটি ফোরাম গঠন করার প্রস্তাব করেন।

বাংলাদেশ’র আলোচকদের মধ্যে সর্বজনাব সাবেক সরকারি কর্মকর্তা আজহার আলী তালুকদার, সাবেক ব্যাংকার মোহাম্মদ নুরুল আমিন, ডরপ’র উপনির্বাহী পরিচালক পরিবেশবিদ মোহাম্মদ যোবায়ের হাসান, মানবাধিকার সংগঠক বাবুল কুমার অধিকারী বক্তব্য রাখেন।

বিশেষ অতিথি দৈনিক ইত্তেফাক’র সম্পাদক তাসমিমা হোসেন তার দীর্ঘ অভিজ্ঞতার আলোকে বলেন, শক্তিশালী মা’র পরিবারও শক্তিশালী- যা স্বপ্ন প্যাকেজ বাস্তবায়নের মাধ্যমে দেখতে পাই’।

প্রধান অতিথি প্রফেসর ড. শঙ্কর কুমার স্যান্যাল ‘মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যিনি পদ্মাসেতু করতে পেরেছেন, তিনি স্বপ্ন মা-ও গড়তে পারেন বলে আশাবাদ ব্যক্ত করেন।’

গাজীপুরের কালীগঞ্জ ও নোয়ালীর চাটখিলে স্বপ্ন মা পরিবার এবং উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কামরুন্নাহারের কার্যক্রমে অংশীদারী ও উৎসাহ দৃষ্টান্তমূলক। একই সঙ্গে এএইচএম নোমানকে অভিনন্দন জানিয়ে মাতৃত্ব কেন্দ্রিক স্বপ্ন প্যাকেজ বাস্তবায়নের টেকসই ধারাবাহিকতার সঙ্গে তিনিও ভারতসহ বিশ্বের সর্বত্র কাজ করবেন জানান।’

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ’র ভাইস চ্যাঞ্চেলর প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরী এবং দৈনিক ইত্তেফাক সম্পাদক ও লেখক তাসমিমা হোসেনকে পৃষ্ঠপোষক-উপদেষ্টা প্রস্তাব করেন। ভারত-বাংলাদেশ কর্মসাথী ফোরামে পরবর্তীতে উভয় দেশ থেকে পৃষ্ঠপোষক-উপদেষ্টা ও সংশ্লিষ্ট বিশিষ্টজন তথা যুব সমাজকে যুক্ত করা হবে জানান।

সভাপতির ভাষণে ড. আব্দুল মান্নান চৌধুরী বলেন, স্বপ্ন প্যাকেজে বঙ্গবন্ধু ও মহাত্মা গান্ধীর গণমানুষের শান্তি, অহিংস কর্মক্রিয়ার বাস্তব কার্যক্রম এর প্রতিফলন ঘটেছে। ভারত-বাংলাদেশ একযোগে কাজ করে পূর্ণাঙ্গ অর্থনৈতিক মুক্তিকে এগিয়ে নেয়ার লক্ষ্যে ‘ভারত বাংলাদেশ কর্ম সাথী ফোরাম’ (বিবিকেএসএফ) কার্যকরিতা আনায়নে গান্ধিয়ান ড. শঙ্কর কুমার সান্যাল কে চেয়ার এবং ডরপ’র প্রতিষ্ঠাতা এএইচএম নোমান কে কার্যকরী চেয়ারসহ উভয় দেশের ৮ জনের নাম ঘোষনা করেন।

এ পর্যায়ে রোকেয়া ইসলাম স্বপ্ন প্যাকেজ বাস্তবায়নে বর্তমান প্রেক্ষিতে ১১ টি প্রস্তাবের মধ্যে ৬টি প্রস্তাব: ১. ভাতার মেয়াদ ৪ বছর থেকে ৫ বছরে বৃদ্ধি করা; যাতে সরকারের তথ্য ভান্ডার ভিত্তিক সরাসরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি বাধ্যতামূলক এবং যাতে স্কুলে যায় না বা ঝরে পড়া থাকবে না। ২. একজন গার্মেন্টস শ্রমিকের ন্যূনতম মজুরিকে ভিত্তি ধরে ভাতার পরিমাণ ৮ শত টাকা থেকে ৮ হাজার টাকা করা। ৩. মাতৃত্ব ও শিশু ভাতাপ্রাপ্ত এক মা’র জন্য হলিস্টিক উন্নয়নে ন্যূনতম দুই লক্ষ টাকা স্বপ্ন প্যাকেজে বরাদ্দ ধার্য করা। ৪. সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ১০ উপজেলায় মডেল ‘স্বপ্ন প্যাকেজ’ কর্মসূচির সফল বাস্তবায়ন প্রেক্ষিতে টেকসই উন্নয়ন ধারাবাহিকতার লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের উদ্যোগী সংস্থা ইনফ্রাস্ট্রাকসার ইনভেষ্টমেন্ট ফ্যাসিলিটেশন কোম্পানী-আইআইএফসি কর্তৃক সংশ্লিষ্ট মন্ত্রণায়য়ে দাখিলকৃত ৩০ উপজেলার ৪৯ কোটি টাকার , মাতৃত্ব ও শিশু কেন্দ্রিক স্বপ্ন প্যাকেজ কর্মসূচি ২০২৩-২৪ বাজেটে অন্তর্ভূক্ত করা। ৫. সরকারের ‘সার্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন ২০২৩’ আওতায় মাতৃত্ব ও শিশু ভাতা প্রাপ্ত মা’দের অগ্রাধিকার ভিত্তিতে অন্তর্ভূক্ত করা। ৬. মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সাচিবিক দায়িত্বে মাননীয় প্রধানমন্ত্রী’র কার্যালয়ের এসডিজি’র মুখ্য সমন্বয়কারীর সমন্বয়ে ‘জাতীয় দারিদ্র্য বিমোচন কর্তৃপক্ষ’ প্রতিষ্ঠা করার দাবী জানান।

উপস্থিতিদের সমর্থনে সভাপতি মহোদায় সভার কাজ শেষ করেন।

Print Friendly, PDF & Email

Related Posts