ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’: ৩ রাজ্যে সতর্কতা

আরব সাগরে সৃষ্ট অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ এর জেরে ভারতের তিনটি রাজ্য ও লাক্ষাদ্বীপে সতর্কতা জারি করেছে দেশটির কেন্দ্রীয় আবহাওয়া দফতর (আইএমডি)। রাজ্যগুলো হলো গুজরাট, কেরালা ও কর্ণাটক। খবর টাইমস অব ইন্ডিয়ার।

শনিবার (১০ জুন) এক টুইটবার্তায় ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, সাগরে উদ্ভূত হওয়ার পর থেকেই ‘বিপর্যয়’ উত্তর ও উত্তরপশ্চিম দিকে সরে যাচ্ছে এবং ভারতের কোনো উপকূলে সরাসরি এই ঝড়ের আছড়ে পড়ার সম্ভাবনা নেই। তবে ঝড়ের গতিপথের মধ্যে গুজরাট, কেরালা, কর্ণাটক ও লাক্ষাদ্বীপের পড়ে যাওয়ার আশঙ্কা আছে। এ কারণেই জারি করা হয়েছে সতর্কতা।

‘বিপর্যয়’র প্রভাবে এই তিন রাজ্য ছাড়াও মহারাষ্ট্র ও গোয়ার উপকূলীয় এলাকাগুলোতে ভারী বর্ষণ ও ঝড়ো হাওয়া দেখা দিতে পারে বলেও উল্লেখ করা হয়েছে আইএমডির টুইটবার্তায়।

আরব সাগরের যে এলাকায় ঝড়টি অবস্থান করছে, সেখানে বর্তমানে বাতাসের গতি ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। তবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে গতি সর্বোচ্চ ১৬০ কিলোমিটারে উন্নীত হতে পারে বলে সতর্ক করেছে ভারতের আবহাওয়া দফতর। সেই সঙ্গে গুজরাট, কেরালা, কর্ণাটক, মুম্বাই, গোয়া ও লাক্ষাদ্বীপের মৎসজীবীদের সাগরে না যাওয়ারও নির্দেশ দিয়েছে আইএমডি।
 
এদিকে এনডিটিভি জানিয়েছে, গুজরাটের উপকূলীয় জেলা পোরবন্দর থেকে ৬৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে ঘূর্ণিঝড়টি অবস্থান করছে।
আইএমডি শনিবার ভোর সাড়ে ৫টায় দেয়া পূর্বাভাসে জানায়, ঘূর্ণিঝড়টি আগামী ২৪ ঘণ্টায় আরও ঘণীভূত হয়ে ভারতের উত্তর-উত্তরপূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে। পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরও ঘণীভূত হয়ে কেরালা, কর্ণাটক ও লাক্ষাদ্বীপ উপকূলে আঘাত হানতে পারে।
ঘূর্ণিঝড়টির নাম ‘বিপর্যয়’ দিয়েছে বাংলাদেশ, বাংলায় এর অর্থ ‘দুর্যোগ’ বা ‘ভয়াবহতা’। বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) ২০২০ সালে উত্তর ভারত সাগর, আরব সাগর ও বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড়গুলোর নামকরণ করে রাখে।
Print Friendly, PDF & Email

Related Posts