‘র’ এর নতুন চিফ রবি সিনহা

ছত্তিশগড় ক্যাডারের পুলিশ কর্মকর্তা রবি সিনহা ভারতের গোয়েন্দা সংস্থা ‘রিসার্চ অ্যান্ড উইংয়ের (র)’ প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি সংস্থাটির বর্তমান প্রধান সামন্ত কুমার গোয়েলের স্থলাভিষিক্ত হবেন।

গতকাল সোমবার ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার নিয়োগ সংক্রান্ত কমিটি পরবর্তী ‘র’ প্রধান হিসেবে রবি সিনহাকে মনোনীত করে। রবি সিনহা ভারতের প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক, জম্মু ও কাশ্মীর, উত্তর পূর্বাঞ্চল এবং বামপন্থী সশস্ত্র উগ্রবাদ বিষয়ে বিশেষজ্ঞ হিসেবে পরিচিত।

এছাড়া ভারতের প্রতিবেশী অঞ্চলে বিভিন্ন দায়িত্বে তার উল্লেখযোগ্য অবদান রয়েছে। রবি সিনহা ভারতের প্রতিবেশী দেশগুলো সম্পর্কে বিশেষজ্ঞ হিসেবেও পরিচিত।

আগামী ৩০ জুন বর্তমান ‘র’ প্রধান সামন্ত গোয়েলের মেয়াদ শেষ হচ্ছে। ওইদিনই নতুন ‘র’ প্রধান হিসেবে দায়িত্ব নেবেন রবি সিনহা। পরের দুই বছর তিনি এই পদে দায়িত্ব পালন করবেন।

রবি সিনহা ১৯৮৮ সালে ভারতের ছত্তিশগড় রাজ্য থেকে ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে (আইপিএস) যোগ দেন। ৫৯ বছর বয়সী রবি সিনহা বর্তমানে ‘র’-এর দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া ৭ বছর ধরে তিনি অপারেশনাল বিভাগের নেতৃত্ব দিচ্ছেন।

২০১৯ সালের জুনে দুই বছরের জন্য ‘র’ প্রধান হিসেবে নিযুক্ত হন সামন্ত গোয়েল। এরপর ২০২১ ও ২০২২ সালে দু’বার তার দায়িত্বের মেয়াদ বাড়ানো হয়। সব মিলিয়ে তিনি মোট ৪ বছর সংস্থাটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে ২০০১ সালে তিনি এই গোয়েন্দা সংস্থায় যোগ দেন। সামন্ত কুমার গোয়েল ১৯৮৪ ব্যাচের আইপিএস কর্মকর্তা। তিনি পাঞ্জাব ক্যাডার থেকে এসেছেন।

খবর: এনডিটিভি

Print Friendly, PDF & Email

Related Posts