ডা. জাফরুল্লাহ চৌধুরী ll ম্যান অব দ্যা ফাউন্ডিং ডে অব ডরপ

আজ ২৫ সেপ্টেম্বর ২০২৩ ডরপ’র ৩৬তম প্রতিষ্ঠা বার্ষিকী। ডরপ হোম এ উন্নয়নে স্বাস্থ্য জগতের পথিকৃৎ ডা. জাফরুল্লাহ চৌধুরীকে তাঁর জীবদ্দশার স্মৃতিসম্বলিত ছবিসহ ‘ম্যান অব দি ফাউন্ডিং ডে অফ ডরপ’ সম্মাননা স্মারক একমাত্র ছেলে বারিশ হাসান চৌধুরী’র হাতে অর্পণ করা হয়।

আইন ও পরিবেশ সংগঠন বেলা’য় কর্মরত বারিশ চৌধুরী গণস্বাস্থ্য কেন্দ্র ও ডরপ’র পার্টনারশিপ ধারাবাহিকতার আশাবাদ ব্যক্ত করেন। তার পিতাকে স্মরণ করায় গভীর কৃতজ্ঞতা জানান।

সম্মাননা হস্তান্তর ও সভাপতিত্ব করেন মেজর জেনারেল (অব.) আবু সাঈদ মো. মাসুদ, ভাইস-চেয়ার, উপদেষ্টা পরিষদ, ডরপ। ডা. জাফরুল্লাহ চৌধুরীর বেহেস্ত কামনা করে তিনি বলেন- বাধাকে উপলব্ধি হিসেবে নিয়ে সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পাই।

ডরপ’র দীর্ঘ পথচলা পাওয়ার পয়েন্টের মাধ্যমে তথ্যসমৃদ্ধ উন্নয়ন গতিপথ উপস্থাপনা করেন ডরপ’র উপ-নির্বাহী পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান।

ডরপ’র প্রতিষ্ঠাতা ও সিইও জনাব এএইচএম নোমান বাংলাদেশ’র উন্নয়ন যাত্রা ও গতিবিধি নিয়ে বলতে গিয়ে ১৯৭০ সালের ধ্বংস থেকে সৃষ্টির শ্লোগানে সমবায় ও স্বনির্ভর আন্দোলন ফলশ্রুতির আলোকে ১৯৮৭ সালের ২৫ সেপ্টেম্বর ডরপ প্রতিষ্ঠিত হয়। মুক্তিযুদ্ধ থেকে শুরু করে দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন কর্মী বাহিনীর সংযুক্তিতে ও ডা. জাফরুল্লাহ চৌধুরীর অন্যতম অনুপ্রেরণায় ডরপ ৩৬ বছর কর্মযজ্ঞ চালিয়ে ৩৭ বছরে পদার্পন করছে।

জনাব আজহার আলী তালুকদার, নির্বাহী উপদেষ্টা, ডরপ বলেন, ঝঞ্ঝা ও আশাপ্রদ কার্যক্রম নিয়ে দেশী বিদেশী সহায়তায় ডরপ এগিয়ে চলছে। এরমধ্যে মাতৃত্বকালীন ভাতা কেন্দ্রিক স্বপ্ন প্যাকেজ কর্মসূচি সারাদেশে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকার এ প্রকল্পকে আরো এগিয়ে দিয়ে ১২ লক্ষ মা’কে ৮০০ টাকা হারে ৪ বছর মেয়াদে ভাতা প্রদানসহ স্বাস্থ্য, শিক্ষা, আবাসন, কর্মসংস্থান ও পরিবেশসহ সার্বিক উন্নয়ন মডেল হিসেবে কাজ করছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নকৃত সফল ১০টি পাইলট এলাকার উন্নয়ন বটম লাইনিং মা’দের নিয়ে চ্যানেল আই ধারনকৃত ‘স্বপ্ন মা সেরা দশ’ প্রতিযোগিতা অনুষ্ঠানটি প্রদর্শন করা হয়।

আলোচনান্তে জনাব তালুকদার ৩০ উপজেলায় দারিদ্র্য বিমোচনে আইআইএফসি কর্তৃক দাখিলকৃত স্বপ্ন প্যাকেজ কর্মসূচি অনুমোদনের জন্য সরকারের কাছে দাবী জানান।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি, গণ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভাইস চ্যানচেলর এবং বিশ্ব জনগণের স্বাস্থ্য আন্দোলনের সভাপতি ডা. আবুল কাশেম চৌধুরী দীর্ঘ ৫৫ বছরের কর্ম জীবনের অভিজ্ঞতা প্রসূত কিছু প্রশ্ন সফলতা প্রত্যাশার উপলব্ধিসহ সাবলীল বক্তব্য রাখেন। সামগ্রিক টেকসইতার লক্ষ্যে-এনজিও জগতের সকলকে একসাথে কাজ করার আহবান জানান। তিনি স্বপ্ন প্যাকেজের বিস্তৃতি কামনা করেন।

নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান ও ডরপ উপদেষ্টা কমিটির সদস্য জনাব ইলিয়াস কাঞ্চন ডা. জাফরুল্লাহ চৌধুরীর মতো দেশের বিদগ্ধ স্মরণীয় ও বরণীয়দের ‘ভাবনা’গুলিকে একত্র করে কার্যকরিতায় নিতে পারলেই ভবিষ্যৎ প্রজন্ম উন্নয়ন গতিকে সামগ্রিকতার দিকে এগিয়ে নিতে পারে বলে অভিমত ব্যক্ত করেন।

ডরপ কার্যকরী পরিষদ সদস্য কর্নেল (অব.) মো. ফরিদ উদ্দিন আজকের অনুষ্ঠানে সক্রিয় অংশগ্রহণে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে ৩৬তম প্রতিষ্ঠা বার্ষিকী দিবসের সমাপ্তি ঘোষণা করেন।

Print Friendly, PDF & Email

Related Posts