দায়িত্ব পেয়েই শিক্ষাক্রম পরিবর্তনের কথা বললেন নওফেল

তুমুল আলোচনায় থাকা নতুন শিক্ষাক্রম ও মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। নতুন কারিকুলাম বিচার-বিশ্লেষণ করে দেখা হচ্ছে বলে জানান তিনি।

শুক্রবার (১২ জানুয়ারি) বিকেলে রাজধানীর বনানীতে নিজ বাসভবনে অ্যাডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ইরাব) নেতৃবৃন্দের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এসব কথা বলেন সদ্য দায়িত্বপ্রাপ্ত শিক্ষামন্ত্রী।

নতুন শিক্ষাক্রম একেবারে শতভাগ স্থায়ী নয় জানিয়ে নওফেল বলেন, ‘আমাদের যে কারেকশনগুলো আসবে, সেগুলো সমাধান করবো। প্রয়োজনে পরিবর্তন আনতে হবে। এসব কথা আমরা আগেও বলেছি, এখনো বলছি।’
 
নতুন এ শিক্ষাক্রমে অনেক চ্যালেঞ্জ রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, বেশকিছু সংযোজন আসছে। এগুলো আমরা দেখছি। এখানে মূল্যায়ন পদ্ধতিতে পরিবর্তন করতে হবে। এছাড়া আরও বেশকিছু পরিবর্তন করতে হবে।
তরুণদের কর্মসংস্থান প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে নতুন সরকারে দায়িত্ব দিয়েছেন। আগের অভিজ্ঞতার আলোকে আমরা সব অংশীজনের সঙ্গে আলোচনা করে কাজ করবো। স্মার্ট বাংলাদেশে, স্মার্ট জেনারেশনের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে।’
 
‘কর্মসংস্থান সংশ্লিষ্ট সব দক্ষতা আমরা শিক্ষাক্রমে অন্তর্ভুক্ত করতে চাই। এতে শিক্ষার্থীরা কর্মসংস্থানের বিষয়টি মাথায় রেখে নিজেদের শিক্ষা বিষয়ে পরিকল্পনা সাজাতে পারবে। তাদের কর্মসংস্থান নিশ্চিত করার বিষয়ে আমরা বেশি জোর দিচ্ছি। কর্মমুখী শিক্ষাকে প্রাধান্য দিয়ে আমরা পুরো শিক্ষাব্যবস্থা সাজাতে চাই’, যোগ করেন শিক্ষামন্ত্রী।
Print Friendly

Related Posts