বিয়ে শেষে বাদশা-নোভা এক খাঁচায় যাবে আজ

বিডিমেট্রোনিউজ, চট্টগ্রাম বাদশা ও নোভা। পাশাপাশি অবস্থান। দেখাশোনাও হয়। মাঝখানে বড় লোহার বেড়া। আজ তাদের বিয়ে। এজন্য মহা আয়োজন চলছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। বনের রাজার বিয়ে বলে কথা। একটু বর্ণাঢ্য না হলে কী চলে!

এই বিয়েতে রীতিমত রঙিন দাওয়াত কার্ড বিতরণ করে আমন্ত্রণ জানানো হয়েছে অতিথিদের। অনুষ্ঠানে বরযাত্রী হিসেবে আমন্ত্রিত হয়েছেন চট্টগ্রামে কর্মরত বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়ার ২ শতাধিক সংবাদকর্মী। মূলত সংবাদকর্মীদের মিলনমেলার মধ্যে দিয়েই নতুন করে আধুনিকায়িত চট্টগ্রাম চিড়িয়াখানায় সিংহ বাদশা ও সিংহী নোভা’র বিয়ে হচ্ছে আজ।

বিয়েতে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। সাংবাদিক ছাড়াও চিড়িয়াখানার পৃষ্ঠপোষক, পরিচালনা কমিটির সদস্য, জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ে কর্মকর্তা-কর্মচারীসহ সর্বমোট তিন শতাধিক অতিথি এই বিয়েতে অংশ নেবেন।

নোভা ও বাদশা’র বিয়েকে কেন্দ্র করে নানা সাজে সাজানো হয়েছে চট্টগ্রাম চিড়িয়াখানা। বর্ণিল আয়োজনের এই বিয়ে দেখার অপেক্ষায় রয়েছে শত শত দর্শনার্থীও।

চট্টগ্রাম চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেট মোঃ রুহুল আমিন জানান, দীর্ঘ প্রায় ১২ বছর ধরে চট্টগ্রাম চিড়িয়াখানায় একাকি বাস করা নোভা এই বিয়ের মাধ্যমে তার একাকিত্ব জীবনের অবসান ঘটাতে যাচ্ছে।

রুহুল আমীন জানান, চট্টগ্রাম চিড়িয়াখানায় দীর্ঘ বহু বছর ধরে কোন পুরুষ সিংহ ছিলো না। ২০০৪ সালে এই চিড়িয়াখানায় জন্ম নেয় দুটি সিংহী। পরে এদের নাম রাখা হয় বর্ষা ও নোভা। এই দুই সিংহীর জন্মের আগেই মারা যায় তাদের পিতা সিংহ রাজ। জন্মের পর মারা যায় মা লক্ষী। এর পর থেকে কুমারী দুই সিংহী এই চিড়িয়াখানায় একাকি। সর্বশেষ গত ৫ সেপ্টেম্বর চট্টগ্রাম থেকে বর্ষা নামের একটি সিংহীকে রংপুর চিড়িয়াখানায় হস্তান্তর করে ‘বাদশা’ নামের একটি পুরুষ সিংহকে চট্টগ্রাম চিড়িয়া খানায় নিয়ে আসা হয়।

আজ আনুষ্ঠানিকভাবে বিয়ের পর একই খাঁচায় দেওয়া হবে তাদের।

Print Friendly

Related Posts