চির সবুজ কবি ফকির ইলিয়াসের ৫৮তম জন্মদিন

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ কবি ফকির ইলিয়াসের ৫৮তম জন্মদিন আজ। ১৯৬২ সালের ২৮ ডিসেম্বর তিনি সিলেটে জন্মগ্রহণ করেন।

তিনি একাধারে কবি, প্রাবন্ধিক, গল্পকার, গ্রন্থসমালোচক ও সাংবাদিক। প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি- লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। এযাবৎ তার প্রকাশিত গ্রন্থসংখ্যা বাইশ’টি।

সমসাময়িক রাজনীতি ও সমাজ নিয়ে তার প্রবন্ধগ্রন্থ ‘মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার’ এবং মুক্তিযুদ্ধ নিয়ে উপন্যাস ‘মেঘাহত চন্দ্রের প্রকার’- গ্রন্থ দুটি বাঙালী জাতির মুক্তি সংগ্রামের চাওয়া-পাওয়ারই প্রতিচ্ছবি।

তিনি ‘দ্যা একাডেমি অব আমেরিকান পোয়েটস’, ‘দ্যা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল’, ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিষ্টস’, ‘আমেরিকান ইমেজ প্রেস’, -এর সদস্যের দায়িত্ব পালন করছেন বহু বছর যাবৎ।

সাহিত্য কর্মের জন্য তিনি-‘ফোবানা সাহিত্য পুরস্কার’, ‘ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরস্কার’, ‘কবিতাস্বজন প্রীতি সম্মাননা’, ‘মৃত্তিকায় মহাকাল আবৃত্তি উৎসব স্মারক’-পেয়েছেন।

তার প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে- ১। বাউলের আর্তনাদ (গান-১৯৮৫), ২। হৃদে গাঁথা মালা (গান-১৯৮৯), ৩। এ নীল নির্বাসনে (কবিতা-১৯৯১), ৪। অবরুদ্ধ বসন্তের কোরাস (কবিতা-১৯৯৬), ৫। দাক্ষিণ্য বিষয়ক দিন (কবিতা-১৯৯৮) ৬। বৃত্তের ব্যবচ্ছেদ (কবিতা-২০০১), ৭। অনন্ত আত্মার গান (গান- ২০০২), ৮। কবিতার বিভাসূত্র (প্রবন্ধ- ২০০৯), ৯। চৈতন্যের চাষকথা (গল্প-২০১০), ১০। গুহার দরিয়া থেকে ভাসে সূর্যমেঘ (কবিতা-২০১১), ১১। ছায়াদীর্ঘ সমুদ্রের গ্রাম (কবিতা-২০১২), ১২। গৃহীত গ্রাফগদ্য (কবিতা-২০১৪), ১৩। অনির্বাচিত কবিতা (কবিতা-২০১৫), ১৪। সাহিত্যের শিল্পঋণ (প্রবন্ধ-২০১৬)। ১৫। মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার (প্রবন্ধ-২০১৭) ১৬। মেঘাহত চন্দ্রের প্রকার (উপন্যাস-২০১৭) ১৭। শহীদ কাদরী’র দরবারের দ্যুতি (প্রবন্ধ-২০১৮) ১৮। প্যারিস সিরিজ ও অন্যান্য কবিতা (কবিতা-২০১৮) ১৯। নক্ষত্র বিক্রির রাতে (কবিতা-২০১৯) ২০। সম্মোহিত শব্দদাগ (প্রবন্ধ-২০১৯) ২১। গ্রহান্ধ ঘরের কাহিনি (কবিতা-২০১৯) ২২। ধানমণ্ডির ধ্বনিপুত্র ( কবিতা- ২০২০)। সর্বশেষ কাব্যগ্রন্থটিতে জাতির পিতার জন্মশতবর্ষে তাকে নিয়েই লেখা কবিতাগুলো স্থান পেয়েছে।

তিনি দৈনিক আজকের কাগজ, দৈনিক সিলেটের ডাক, সাপ্তাহিক জনমত, সাপ্তাহিক দিকচিহ্ন, সাপ্তাহিক সময়সহ বিভিন্ন সংবাদপত্রের প্রতিনিধিত্ব করেন।

তিনি সহধর্মিনী কবি ফারহানা ইলিয়াস তুলি এবং দু’কন্যা নাহিয়ান ইলিয়াস ও নাশরাত ইলিয়াসকে নিয়ে স্থায়ীভাবে বসবাস করছেন নিউইয়র্কে।

Print Friendly

Related Posts