ভূমিকম্পে কাঁপল ঢাকা, বড় দুর্বিপাকের পূর্বাভাস!

ভূমিকম্পে আবারও কেঁপে উঠেছে রাজধানী ঢাকাসহ পার্শ্ববর্তী এলাকা। সার্চ ইঞ্জিন গুগলের তথ্য বলছে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল চার দশমিক ২। এছাড়া ৪.২ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে ময়মনসিংহ জেলা। ভূমিকম্পের উৎপত্তিস্থল মুক্তাগাছ জেলা।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল গাজীপুরের কালিয়াকৈর থেকে ১২ কিলোমিটার দূরে। এ কম্পনের ফলে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ময়মনসিংহ জেলার ভূমিকম্পের উৎপত্তিস্থল মুক্তাগাছ।

এর আগে গত ১৪ আগস্ট রাত ৮টা ৫০ মিনিটের দিকে রাজধানীসহ সারাদেশে ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৫। তবে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

প্রসঙ্গত, দেশি-বিদেশি একাধিক গবেষণায় বেরিয়ে এসেছে, বাংলাদেশ ভূমিকম্পের উচ্চঝুঁকিতে আছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের এক গবেষণায় দেখা যায়, দেশের ১৩টি এলাকা ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। সবচেয়ে তীব্র ভূমিকম্পের ঝুঁকিতে আছে পার্বত্য চট্টগ্রামের তিনটি জেলা ও সিলেটের জৈন্তাপুর এলাকা। আর আবহাওয়া অধিদপ্তর বাংলাদেশকে ভূকম্পনের তিনটি জোনে ভাগ করেছে। সম্প্রতি পরিচালিত রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) এক সমীক্ষায় বলা হয়েছে, রাজধানী ঢাকা ভূমিকম্পের ঝুঁকিতে আছে। এই সমীক্ষাটি চার বছর (২০১৮ থেকে ২০২২ সাল) ধরে করা হয়।

Print Friendly, PDF & Email

Related Posts