কবি জাহিদুল হক আর নেই

‘আমার এ দুটি চোখ পাথর তো নয়, তবু কেন ক্ষয়ে ক্ষয়ে যায়’– কালজয়ী এই গানের লেখক ও কবি জাহিদুল হক আর নেই। সোমবার (১৫ জানুয়ারি) দুপুর ১২টা ৪০ মিনিটে ঢাকা মেডিক্যাল হাসপাতালে চিকিসাধীন অবস্থায় তিনি মারা যান।

তার ভগ্নীপতি কাজী জাহিদ হাসান গণমাধ্যমকে বলেন, গত ১ জানুয়ারি তার শরীর বেশ খারাপ হয়ে যাওয়ায় তাকে আমরা প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে নিয়ে যাই। ডাক্তার জানান তিনি স্ট্রোক করেছেন। সেখানে দুইদিন থেকে তারপর ঢাকা মিডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা চলছিল। সেখানেই আজ দুপুর ১২টা ৪০ মিনিটে চিকিসাধীন অবস্থায় মারা যান।

জাহিদুল হক একাধারে কবি, গল্পকার, ঔপন্যাসিক ও গীতিকার ছিলেন। তার জন্ম ১৯৪৯ সালের ১১ আগস্ট ভারতের আসামের বদরপুর রেলওয়ে হাসপাতালে চিকিৎসক পিতার কর্মস্থলে। পৈতৃক নিবাস কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার গুণবতী ইউনিয়নের আকদিয়া গ্রামের ভূঞা বাড়ি। বসবাস করতেন ঢাকার বনশ্রীতে।

কবি জাহিদুল হক চট্টগ্রামের নগেন্দ্র্রচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৩ সালে মাধ্যমিক পাস করেন। ১৯৬৬ সালে ফেনী সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৯ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

তিনি বাংলা একাডেমির একজন ফেলাে ও রেডিও ডয়েচে-ভেলের সিনিয়র এডিটর ও ব্রডকাস্টার হিসেবে কাজ করেছেন। দৈনিক সংবাদের সিনিয়র সহকারী সম্পাদক ছিলেন। বাংলাদেশ বেতারে তিনি উপ-মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

Print Friendly

Related Posts