বরগুনায় মুগডালের বাম্পার ফলন

ইফতেখার শাহীন, বরগুনা : বরগুনা সদর উপজেলায় এ বছর মুগডালের আশানুরূপ ফলন হয়েছে। সময়মতো কৃষি বিভাগ থেকে বীজ ও প্রশিক্ষণ সহায়তা পাওয়ায় ফলন ভালো হয়েছে বলে মনে করছেন চাষিরা। রবি মৌসুমে এ অঞ্চলে বেশিরভাগ জমিতে মুগডালের আবাদ হয়। অপেক্ষাকৃত কম শ্রম দেয়ার কারণে কৃষক এ ফসল চাষে আগ্রহী।

বরগুনার ১০টি ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মাঠে মাঠে মুগ ডালের সমারোহ। ভালো ফলন হওয়ায় কৃষকের মুখেও হাসি। তারা সকাল-সন্ধ্যা বিপুল উৎসাহ নিয়ে নারী-পুরুষ মিলে ডাল তোলার কাজে ব্যস্ত সময় পার করছেন।

গৌরিচন্না ইউনিয়নের সোনার বাংলা গ্রামের চাষী মো: জামাল হোসেন জানান, তিনি ২ একর জমিতে মুগডালের চাষ করে আশানুরূপ ফলন পেয়েছেন। বালিয়াতলী ইউনিয়নের পরিরখাল গ্রামের চাষী জাকির হোসেন বলেন, আমি ১ একর ৫০ শতক জমিতে মুগডালের চাষ করেছি। ফলনও ভাল হয়েছে বাজারে দাম ও পাচ্ছি ভাল।

বরগুনা সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, চলতি বছরে বরগুনা সদর উপজেলায় ১২ হাজার ৮’শ ২০ হেক্টর জমিতে বারি মুগ-৬ এর আবাদ হয়েছে। কৃষি বিভাগের পরামর্শ ও তদারকিতে এবং ভালো আবহাওয়ায় এ মৌসূমে হেক্টর প্রতি দেড় মেট্রিক টন ডালের ফলন হয়েছে।

Print Friendly, PDF & Email

Related Posts